প্রথম পাতা > উইকি কমিউনিটি, উইকিপিডিয়া, উইকিমিটআপ > উইকিপিডিয়া কমিউনিটি মিটআপ: আয়োজন করুন আপনার শহরে

উইকিপিডিয়া কমিউনিটি মিটআপ: আয়োজন করুন আপনার শহরে


communityপৃথিবীতে কোন কিছু এগিয়ে নিতে তার জন্য ঐ কিছুতে আগ্রহী কমিউনিটি থাকা প্রয়োজন, বিশেষ করে উইকিপিডিয়ার মত অবাণিজ্যিক প্রকল্পের ক্ষেত্রে এর আর কোন বিকল্প নাই। কোন একালায় এ ধরনের প্রকল্পকে ভিত শক্ত করতে অবশ্যই ঐ এলাকায় স্থানীয় কমিউনিটিকে জোড়দার করতে হবে। এলাকাভিত্তিক স্থানীয় কমিউনিটির সদস্যরাই প্রকল্পকে ঐ এলাকায় উইকিপিডিয়ার সুফলকে কার্যকর ভাবে ছড়িয়ে দিতে পারে। আর এ ধরনের এলাকা ভিত্তিক ছোট ছোট কমিউনিটি মিলেই একটি বড় এবং শক্তিশালি কমিউনিটি তৈরি হবে। এছাড়া উইকিপিডিয়ার সুফলকে কোন এলাকায় ছড়িয়ে দিতে এগিয়ে আসতে হবে ঐ এলাকার লোকজনকেই। চট্টগ্রামের কমিউনিটিকেই এগিয়ে আসতে হবে চট্টগ্রামে উইকিপিডিয়াকে পৌছে দিতে। সিলেটের মানুষকে উইকিপিডিয়ার সুফল সম্পর্কে জানাতে পারবে সিলেটের কমিউনিটিই। শুধুমাত্র ঢাকা থেকে উইকিডিয়াকে সাড়া দেশময় ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা কতটুকু কার্যকর তা আর বলার অপেক্ষা রাখে না।

ভারতেও চলছে এলাকা ভিত্তিক কমিউনিটি গড়ার কার্যক্রম। মুম্বাই, ব্যাঙ্গালুরু, দিল্লি, আহমেদাবাদ, চেন্নাইসহ বেশ কিছু প্রধান প্রধান শহরগুলোতে স্থানীয় কমিউনিটি গড়ে তোলা হচ্ছে। সেখানে নিয়মিত আয়োজন করা হচ্ছে উইকিমিটিআপ, ওয়ার্কশপ, একাডেমী। অন্যদের তুলনায় কলকাতা বেশ পিছিয়ে আছে। তবে সাম্প্রতি কলকাতায় একটি উইকিমিআপ আয়োজনের প্রয়াস নেওয়া হয়েছে। হয়তো আগামী ডিসেম্বরেই কলকাতায় প্রথম উইকিমিটআপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কলকাতা সহ পশ্চিমবঙ্গের উইকিপিডিয়ানরা এবং আগ্রহীরা এই মেইলিং লিস্টে আলোচনা করুন।

Dhaka meetup 7

ঢাকা মিটআপ ৭

বাংলাদেশের আনাচে কানাচে উইকিপিডিয়ান থাকলেও, ঢাকা ছাড়া অন্য কোথাও উইকিমিটআপ আয়োজিত হয় না যা খুবই হতাশার ব্যাপার। চট্টগ্রামে মুনির ভাইয়ের আন্তরিক চেষ্টায় দুই একবার আগ্রহীদের এক করা গেলেও, তাদের নিয়মিত কার্যক্রম দেখা যায় না। রাজশাহী থেকে আগ্রহীরা কয়েকবার কিছু একটা করার কথা ভাবলেও পরে তা হয়নি। কিন্তু তারা সহজেই স্থানীয় উইকিপিডিয়ান এবং আগ্রহীদের নিয়ে নিয়মিত উইকিমিটআপ আয়োজনের মাধ্যমে তাদের কার্যক্রমকে এগিয়ে নিতে পারে। নিয়মিত উইকিমিটআপ যত বাড়বে, তাতে উইকিপিডিয়ায় নতুন আগ্রহীরা তত বেশি অভিজ্ঞ উইকিপিডিয়ানদের সাথে মেশার সুযোগ পাবে। এতে উইকিপিডিয়া সম্পর্কে তাদের আরও বেশি জানার সুযোগ তৈরি হবে, পাশাপাশি তারা এতে যুক্ত হওয়ার আরও উৎসাহিত হয়ে উঠবে।

কিভাবে সহজে মিটআপ আয়োজন করা যায়, আমার অভিজ্ঞতা মতে, আগ্রহী যে কেউ এ মিটআপ ডাকতে পারেন,

  • সিদ্ধান্ত নিন কবে, কখন মিটআপে বসবেন। তা কোন ছুটির দিন হতে পারে। অথবা কোন কর্মদিবসের শেষ মানে বিকেল বা সন্ধ্যা হতে পারে।
  • একটি স্থান বেছে নিন। তা কোন পার্ক বা রেস্টুরেন্ট হতে পারে। স্থানীয় কোন দর্শনীয় স্থানও হতে পারে। এতে অংশগ্রহণকারীরা ঐ স্থানের ছবি তুললে তা আবার উইকিপিডিয়ায় ব্যবহার করা যেতে পারে।
  • উইকিমিটআপের একটি টাইটেল ঠিক করুন। যেমন উইকিমিটআপ <জেলা> অথবা উইকিমিটআপ <বিশ্ববিদ্যালয়> ইত্যাদি।
  • উইকিমিটআপের ঘোষণা উইকিপিডিয়ায় এবং সামাজিক মিডিয়া যেমন ফেইসবুকে ইভেন্ট পেইজ খুলুন। উইকিপিডিয়ায় মিটআপ পাতা খোলার ব্যাপারে আমি সহায়তা করতে পারি।
  • উইকিমিটআপের খবর বিভিন্ন মেইলিং লিস্ট এবং সামাজিক মিডিয়া যেমন ফেইসবুক, টুইটারে প্রচার করুন। অনলাইনে অফলাইনে আপনার বন্ধুদের আমন্ত্রণ জানাতে পারেন। মিটআপে যোগদানের জন্য যোগাযোগের প্রয়োজনে একটি মোবাইল নম্বর সবাইকে দিতে পারেন। তাতে মিটআপের স্থানে আগ্রহীরা আপনাকে ফোন করে আপনার অবস্থান যেনে নিবেন।
  • মিটআপে আলোচনার জন্য আলোচ্য বিষয়ের একটি তালিকা তৈরি করুন। যদি কোন আলোচ্য বিষয় না থাকে তাহলেও চলবে।
  • মিটআপের দিনে সঠিক সময়ের কিছু আগেই যথাস্থানে উপস্থিত হোন। সঙ্গে অবশ্যই ক্যামেরা রাখবেন।
  • উপস্থিত অংশগ্রহণকারীদের সাথে পরিচয় হোন। তাদের সাথে আপনার উইকিপিডিয়া অভিজ্ঞতা শেয়ার করুন।
  • উপস্থিত সকলের নাম এবং ইমেইল সংগ্রহ করেন। আপনারটা সকলের সাথে শেয়ার করতে ভুলবেন না।
  • যতখুশি ছবি তুলুন। মিটআপের আশে পাশের ছোট বড় সব কিছু ছবি তুলুন। ছবিগুলো আপনার ফেইসবুক প্রোফাইলে এবং উইকিমিডিয়া কমন্সে আপলোড করুন। উইকিপিডিয়ার ইভেন্ট পেইজে কিছু ছবি পোষ্ট করুন।
  • পারলে মিটআপের অভিজ্ঞতা একটি ব্লগে প্রকাশ করে সবার সাথে শেয়ার করুন।

ব্যাস হয়ে গেল…

সামনে উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি। এ উপলক্ষেও আপনি আপনার শহরে আয়োজন করতে পারেন উইকিমিটআপ। আপনার শহরে শুরু করার জন্য এর চেয়ে উপযুক্ত উপলক্ষ আর কি হতে পারে…আসুন শুরু করি!

কিছু গুরুত্বপূর্ণ লিঙ্কঃ

  1. জয়ন্ত
    নভেম্বর 26, 2010; 9:05 অপরাহ্ন এ

    ধন্যবাদ বেলায়েত ভাই, আপনার পরামর্শ/অভিজ্ঞতা আমার খুবই কাজে লাগবে আশা করি।

  1. No trackbacks yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: