প্রথম পাতা > উইকিপিডিয়া, উইকিমিডিয়া কমন্স > উইকিপিডিয়া এবং কমন্সে জিওকোডিং

উইকিপিডিয়া এবং কমন্সে জিওকোডিং


সহজ ভাষায় জিওকোডিং হচ্ছে কোন মিডিয়া যেমন ছবি, ভিডিওতে সংশ্লিষ্ট অবস্থান বা লোকেশন যোগ করা। সাধারণত latitude এবং longitude দ্বারা ছবি বা ভিডিও ধারণের স্থান চিহ্নিত করা হয়। উইকিপিডিয়ার কোন স্থান বা মনুমেন্ট সম্পর্কিত নিবন্ধেও জিওট্যাগ যুক্ত করা হয়। যাতে সহজেই মানচিত্রে ঐ নিবন্ধের বিষয়টি সহজে শনাক্ত করা যায়। এছাড়া উইকিমিডিয়া কমন্সের ছবি বা ভিডিও ফাইলেও  জিওকোড অথবা অবস্থান সম্পর্কিত তথ্য যুক্ত করা হয়। তবে বাংলাদেশ বা ভারত সম্পর্কিত উইকিপিডিয়া নিবন্ধ এবং কমন্সে আপলোডকৃত ছবিতে অবস্থান সম্পর্কিত তথ্যের অনুপস্থিতি লক্ষ্য করা যায়। খুব সহজেই আমরা উইকিপিডিয়া নিবন্ধে এবং কমন্সের ছবিতে জিওকোড যুক্ত করতে পারি।

জিওকোড যোগ করতে আমাদের প্রয়োজন হবে কোনস্থানের সংশ্লিষ্ট স্থান বা মনুমেন্টের সঠিক latitude এবং longitude তথ্য। এ তথ্য পেতে আমি জিওলোকেটর নামক একটি ওয়েবটুল ব্যবহার করি। যার মাধ্যমে খুব সহজেই কোন স্থানের জিওলোকেশন তথ্য পাওয়া যায় এবং তা উইকি টেমপ্লেটে সন্বিবেশ করা যায়।

জিওলোকেটরের ওয়েব ঠিকানাঃ http://tools.freeside.sk/geolocator/geolocator.html

টেমপ্লেট লিঙ্কসমূহ

জিওলোকেটরের মানচিত্র থেকে যেকোন স্থান অনুসন্ধান করুন বা খুঁজে নিন। মানচিত্রের কাঙ্খিত স্থানে কিবোর্ডের Ctrl বা Alt বোতাম চেপে মাউস ক্লিক করুন। তাতে ঐ স্থানটি মার্ক হবে। এবং ঐ স্থানের latitude এবং longitude তথ্য পাশে দেখা যাবে। জিওলোকেটরের নিচের দিকে উইকিপিডিয়ার বেসিক এবং সাধারণ টেমপ্লেটগুলোতে এ তথ্য সন্বিবেশিত অবস্থায় দেখাবে। প্রয়োজনীয় টেমপ্লেটটি ক্লিক করে কপি করে যেকোন উইকিপিডিয়া নিবন্ধে এবং উইকিমিডিয়া কমন্সের ছবির পাতায় বর্ণনার নিচে যোগ করতে হবে। সাধারণত উইকিপিডিয়াতে {{coord}} টেমপ্লেট এবং ছবিতে {{location}} বা {{location dec}} টেমপ্লেট ব্যবহার করা হয়।

সকল অবদানকারী যদি জিওকোডিং সম্পর্কে আরও বেশি সচেতন হন এবং তাদের নিবন্ধে এবং ছবিতে এর অবস্থানের তথ্য যোগ করেন তাহলে সার্বিকভাবে উইকিপিডিয়ার নিবন্ধ এবং ছবির মান বাড়বে। আসুন উইকিপিডিয়ার নিবন্ধে এবং কমন্সে আপলোডকৃত ছবিতে জিওকোড যোগ করে উইকিপিডিয়ার মানোন্নয়ন করি।

বিস্তারিত দেখুনঃ http://commons.wikimedia.org/wiki/Commons:Geocoding

  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: