উইকিমিডিয়া কমন্সে নতুন বেটা আপলোড উইজার্ড

ডিসেম্বর 1, 2010 মন্তব্য দিন Go to comments

উইকিমিডিয়া কমন্সমাল্টিমিডিয়া ভিত্তিক কাজের মাধ্যমে সহজে  উইকিমিডিয়া কমন্সে অবদান রাখাকে আরও সহজ করার জন্য গত ৩০শে নভেম্বর বেটা পর্যায়ে অবমুক্ত করা হয়েছে একটি নতুন আপলোড উইজার্ড। উইকিমিডিয়া কমন্স হল উইকিপিডিয়াসহ উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্পগুলোর জন্য একটি উন্মুক্ত, কোলাবোরেটিভ মিডিয়া ভান্ডার। যদিও উইকিপিডিয়া কমন্সে ৭০ লক্ষেরও বেশি ছবি, ভিডিও এবং অডিও ফাইল রয়েছে, তবে এতে কোন ফাইল আপলোড করতে অবদানকারীকে একটি লম্বা দুরূহ পথ অতিক্রম করতে হতো। নতুন এই আপলোড উইজার্ড সবার কাছে ফাইল আপলোডের কাজটিকে খুবই সহজ এবং আনন্দময় করবে।

ফাইল আপলোড করার এই নতুন টুলে ব্যবহারকারীকে ফাইল আপলোডের জন্য একটি বিশাল এবং জটিল ফর্ম দেওয়ার পরিবর্তে কোন ফাইলকে ধাপে ধাপে ব্যবহারকারীকে ধারাবাহিক নির্দেশনার মাধ্যমে আপলোড করার ব্যবস্থা রাখা হয়েছে। এ উইজার্ড ব্যবহারকারীকে এক সাথে একাধিক ছবি আপলোড ও তাদের জন্য এক সাথে অনুমতি প্রদানের সুযোগ দেবে।

আপলোড উইজার্ড

নতুন আপলোড ইউজার্ড আপনাকে এক সাথে একাধিক ফাইল আপলোডের সুযোগ দিবে।

এছাড়া এই ইউজার্ডের সাথে যুক্ত করা হয়েছে নতুন একটি সহজ লাইসেন্স টিউটোরিয়াল, যা থেকে ব্যবহারকারী সহজেই সাধারণ কপিরাইট ও ফ্রি লাইসেন্স সম্পর্কে জানতে পারবেন। টিউটোরিয়ালটি ইতিমধ্যে বাংলা সহ ১৮টি ভাষায় তৈরি হয়েছে। তবে ইউজার্ডটি এখনও বাংলা ভাষায় লোকালাইজ করা হয়নি। যেকেউ translatewiki.net থেকে ইউজার্ডটি বাংলা ভাষায় লোকালাইজেশনে অবদান রেখে সহায়তা করতে পারেন।

আপলোড ইউজার্ডটি বর্তমানে বাড়তি আপলোড অপশন হিসেবে এর বেটা সংস্করণ অবমুক্ত হয়েছে। ইউজার্ডটি পূর্ণতা দিতে এখনও অনেক কাজ বাকি। এখনও এতে অনেক বৈশিষ্ট্যের অভাব এবং বাগ রয়েছে। কিন্তু যারা এটি ব্যবহার করতে চান এবং এটির উন্নয়নে সহায়তা করতে চান তাদেরকে এটি এখনই আপলোড করার জন্য একটি কার্যকরী বিকল্প ব্যবস্থা দিবে।

নতুন ইউজার্ডটি পর্যায়ক্রমে কমন্সের ডিফল্ট আপলোড অপশনে পরিণত হবে, তবে তা এখনই পুরনো আপলোড ব্যবস্থাকে প্রতিস্থাপন করবে না যতদিন না এটি পুরনো ব্যবস্থা কাজ করে এমন সব ক্ষেত্রে এটি কাজ না করে। আপনাদেরকে নতুন এই আপলোড ব্যবস্থা (কমন্সে আপনার অ্যাকাউন্ট প্রয়োজন হবে) ব্যবহারের জন্য এবং আপনার সামনে এর যত বাগ বা ভুল আসবে তা রিপোর্ট করার জন্য আমন্ত্রণ জানাই। অনুগ্রহ করে সময় বাচাঁনোর জন্য প্রশ্ন ও উত্তর পাতাটি এবং উন্মুক্ত জানা বিষয়সমূহ প্রথমে পড়ে নিবেন।

  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: