প্রথম পাতা > উইকি কমিউনিটি, উইকিমিটআপ > ঢাকা মিটআপ ৭, এরপর ঢাকা মিটআপ ৮

ঢাকা মিটআপ ৭, এরপর ঢাকা মিটআপ ৮


communityউইকিমিটআপ ঢাকা ৭ অংশগ্রহণ করে গৌতম রায় সচলায়তন ব্লগে ঐ মিটআপ সম্পর্কে “উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি: আমরা কী করতে পারি?” শিরোনামে ব্লগ লিখেছেন। লেখাটিতে মিটআপে কি হল তা জানানোর পাশাপাশি তিনি কিছু অনুরোধও পাঠকদের জন্য রেখেছিলেন। নিচের ব্লগটির একটি অংশ তুলে দেওয়া হল। সম্পূর্ণ লেখাটি এখানে পাওয়া যাবে

উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি কীভাবে উদযাপন করা যায়, তা নিয়ে আলোচনার জন্য গত ১২ নভেম্বর বিকেল ৩টায় শহীদ মিনারে উইকিমিটআপে বসেছিলাম আমরা কয়েকজন। এতে উইকিপিডিয়ান এবং নন-উইকিপিডিয়ান মিলে প্রায় ১০-১২ জন উপস্থিত হয়েছিলেন।

 

মিটআপ ৭ এর অংশগ্রহণকারী

প্রাথমিকভাবে অংশগ্রহণকারীরা যেসব পরামর্শ এবং আইডিয়া দিয়েছেন তার তালিকাটি এমন:

উইকপিডিয়ার জন্মদিন উপলক্ষে ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত ১৫ দিনের অনুষ্ঠানমালা আয়োজন করা যেতে পারে। এই ১৫ দিনে বিভিন্ন ছোট ছোট কর্মকাণ্ডের মাধ্যমে উইকিপিডিয়ার জন্মদিন উদযাপন করা যেতে পারে। যে কোন আগ্রহী ব্যক্তি বা সংগঠন আলাদা আলাদাভাবে দেশের যেকোন স্থানে যার যার এলাকাতে উদযাপন করতে পারেন। এই কর্মকাণ্ডগুলো দুটো ভাগে বিভক্ত:

10 years of Wikipedia

১. অনলাইন কর্মকাণ্ড
২. অফলাইন কর্মকাণ্ড

অনলাইন কর্মকাণ্ডের মধ্যে যা যা থাকতে পারে
উইকিপিডিয়ার উন্নয়নে এই ১৫ দিনে বা তারও আগে থেকে বিভিন্ন লক্ষ্য স্থির করে তা পূরণে কাজ করার জন্য সকলকে আহ্বান করা যেতে পারে। লক্ষ্যগুলো এমন হতে পারে-

  • ন্যূনতম মান বজায় রেখে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ২৫,০০০-এ বৃদ্ধি করা।
  • ‘ভালো’ নিবন্ধের সংখ্যা ২৫-এ উন্নীত করা।
  • ‘নির্বাচিত’ নিবন্ধের সংখ্যা ৫-এ উন্নীত করা।
  • ১০০ বড় নিবন্ধের সম্পূর্ণ বানানশুদ্ধি করা।
  • মেইলিং লিস্ট, ব্লগ, ফেইসবুক, টুইটারসহ অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোতে উইকিপিডিয়া সম্পর্কিত প্রচারণা চালানো।

অফলাইন কর্মকাণ্ডে মধ্যে যা করা যেতে পারে

  • মিডিয়া ক্যাম্পেইন: পত্রিকায় উইকিপিডিয়ায় যোগদানের আহ্বান জানিয়ে লেখালেখি, রেডিও বা টেলিভশনে উইকিপিডিয়া সম্পর্কিত আলোচনার আয়োজন করা যেতে পারে।
  • ছবি আপলোড ক্যাম্পেইন: ওই ১৫ দিনে উইকিপিডিয়ার জন্য ছবি সংগ্রহ করা এবং তা আপলোড করা। যারা প্রচুর ছবি তোলেন কিন্তু নানা কারণে তা উইকিপিডিয়াতে দিতে পারেন না, তারা পেন ড্রাইভ বা সিডিতে ছবি দিলে সেগুলো উইকিতে আপলোড করার।
  • উইকিপিডিয়া একাডেমি: অন্যান্য কমিউনিটিকে উইকিপিডিয়ায় লেখালেখির উপরে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে। ব্লগারদের জন্য একটি ওয়ার্কশপের আয়োজন করা যেতে পারে।
  • স্যুভেনির ও স্টিকার: স্যুভেনির তৈরি এবং বিতরণ, স্টিকার, কলম, প্যাড করা যেতে পারে, যাতে উইকিপিডিয়ার ১০ বছর পূর্তির বিষয়টি লেখা থাকবে।
  • ছবি আপলোড: ১৫ তারিখে বা অন্য কোনো দিনে কোথাও জড়ো হয়ে সারাদিনব্যাপী ছবি আপলোড করার কাজ করা যেতে পারে। এ ধরনের আয়োজনের জন্য ১/২ এমবি ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবস্থার প্রতিশ্রুতি ইতোমধ্যে পাওয়া গেছে।
  • আলোচনা অনুষ্ঠান: এ সময়ে উইকিপিডিয়া সংক্রান্ত কোনো আলোচনা বা সেমিনারের আয়োজন করা যেতে পারে যেখানে এ সমস্ত বিষয়ে আলোচনার জন্য কয়েকজন সেলিব্রেটিকে আমন্ত্রণ জানানো যেতে পারে।
  • পার্টি বা আড্ডা: ১৫ তারিখে কেক কেটে একটি জন্মদিনের পার্টি বা আড্ডার আয়োজন করা যেতে পারে। যেখানে বিশেষ কোনো অতিথিদের আনা যেতে পারে।

মোটামুটি এই ছিল ১০ বছর পূর্তি উদযাপনের আইডিয়া। এগুলো কোনো পরিপূর্ণ আইডিয়া নয়, উইকিমিটআপে তাৎক্ষণিকভাবে এগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এ বিষয়ে আমরা আরও আইডিয়া চাই, বিশেষ করে ছোট ছোট আইডিয়া যা যে কেউ দেশের যে কোন স্থানে আয়োজন করে উইকিপিডিয়াকে ওই এলাকায় তুলে ধরতে পারেন। পাশাপাশি আপনি কীভাবে এ আয়োজনের শরিক হতে পারেন, তাও জানাতে পারেন। উপরের যে আইডিয়াগুলো এখানে তুলে ধরা হলো, তার সবগুলো উইকিকর্মীদের পক্ষে এককভাবে বাস্তবায়ন করা সম্ভব নয়। আইডিয়া প্রদানের পাশাপাশি কোন ক্ষেত্রে আপনি কীভাবে সহায়তা করতে পারেন, তাও জানাতে পারেন এখানে। আমরা চাই যারা উইকিপিডিয়ার এই ১০ বছরপূর্তি উদযাপন করতে ইচ্ছুক তারা যেন অনেক অপশন থেকে নিজের সুযোগ-সুবিধা অনুযায়ী উইকিপিডিয়াকে মানুষের সামনে তুলে ধরুন।

আয়োজন সম্পর্কে আপডেট জানতে এবং আয়োজনের আলোচনায় অংশ নিতে উইকিমিডিয়া বাংলাদেশ মেইলিং লিস্টে যোগ দিতে পারেন, এছাড়াও যোগ দিতে পারেন ফেইসবুক ইভেন্ট পেইজে

উইকিমিটআপ ঢাকা ৮

ডিসেম্বরে উইকিমিটআপ ঢাকা ৮ আয়োজিত হবে। তারিখ এবং সময় নির্বাচনের জন্যে ইতিমধ্যে একটি পোল চালু করা হয়েছে। মিটআপে অংশ নেওয়ার জন্য আপনার পছন্দের তারিখ এবং সময় নির্বাচন করতে পারেন। এ পোল চালু থাকবে ২৫শে নভেম্বর, ২০১০ পর্যন্ত। এখনই আপনার সিদ্ধান্তের কথা জানিয়ে দিন। পোলের ঠিকানা আরও একবার, http://doodle.com/a6duuwnafcia9cbp

  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: