প্রথম পাতা > উইকি কমিউনিটি, উইকিপিডিয়া > পৌষ সংক্রান্তিতে উইকিপিডিয়ার জন্য ঘুড়ি ওড়ানোর একটি পরিকল্পনা

পৌষ সংক্রান্তিতে উইকিপিডিয়ার জন্য ঘুড়ি ওড়ানোর একটি পরিকল্পনা


পুরনো ঢাকাতে এমনিতেই পৌষ সংক্রান্তিতে বাসার ছাদে ছাদে ঘুড়ি উড়ানোর একটি উৎসব চলে। পুরনো ঢাকা লোক বলে এমনিতেই আমি একজন উৎসব পাগল মানুষ, খুব না পারতে এ ধরনের উৎসব মিস করি না। আর এবার পৌষ সংক্রান্তি পড়েছে জানুয়ারির ১৪ তারিখে এবং তা শুক্রবার। এমনিতেই ছুটি। ফলে এবার তা মিস করার কোন প্রশ্নই আসে না। ঘুড়ি খুব একটা উড়াতে পারি না, তাতে কি উৎসব করতে তো আর ঘুড়ি উড়ানো জানতেই হবে এমনটা নয়।

জানুয়ারির ১ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত ঢাকায় উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে বিভিন্ন আয়োজনের পরিকল্পনা চলছে। আয়োজনগুলো চেষ্টা করা হচ্ছে যেন ছুটির দিনগুলোতে করা যায়। যেহেতু ১৪ জানুয়ারি শুক্রবার একটি ছুটির দিন, ব্যক্তিগত ভাবে আমি পৌষ সংক্রান্তি বাদ দিয়ে অন্য কোন আয়োজনে উপস্থিত থাকতে চাই না। তাহলে কিভাবে এক ঢিলে দুই পাখি মারা যায়? হঠাৎ মাথায় এলো, পৌষ সংক্রান্তির দিন উইকিপিডিয়ার লোগো লাগিয়ে ঘুড়ি উড়ালে কেমন হয়? ঘুড়ি তো উড়বেই, আবার ঘুড়ি কেটেও যাবে। উইকিপিডিয়ার লোগো এবং ওয়েব এড্রেস দেওয়া ঘুড়ি উড়ে কারও না কারও কাছে যেয়েতো পরবেই। যে পেলো ঘুড়িটি দেখে হয়তো তার উইকিপিডিয়া সম্পর্কে আগ্রহ জাগতেই পারে। আর একটি ছাদে ঘুড়ি উড়ানোর জন্য অনেক লোকের সমাবেশ হয়। যিনি পেলেন তিনিও যে ঘুড়িটি তার কাছে রেখে দেবেন এমন টা নয়। তিনি আবার উড়াবেন। তার কাছে থেকে আরেক জন্য পাবে। বাহ! উইকিপিডিয়া সম্পর্কে মানুষের আগ্রহ তৈরির এবং জানানোর এটা একটা অন্যরকম আইডিয়া। ব্যাস পরিকল্পনা করলাম, আর কোন আয়োজন নয় ১৪ জানুয়ারি আমি উইকিপিডিয়ার লোগো লাগিয়েই ঘুড়ি উড়াবো।

 

সাড়া দিন ঘুড়ি ওড়ানোর পরে ছাদে ছাদে এমন আয়োজন আমি মিস করতে চাই না

আসলে মানুষকে কোন কিছু সম্পর্কে জানাতে সব সময় বিশেষ আয়োজন করে, ঘটা করে, ঢাঁক ঢোল পিটিয়ে করতে হবে তা নয়। নিজের মত করে, সাধ্যের মধ্যেই আমরা যার যার অবস্থান থেকে তা করা চেষ্টা করি। তাতেই হবে। আসুন উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে যার যার অবস্থান থেকেই এই বর্ষপূর্তি উৎযাপন করি, আরও মানুষকে উইকিপিডিয়া সম্পর্কে জানাই, আহ্বান করি তাদের এই মহৎ কাজে যোগ দেওয়া জন্য।

  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

এখানে আপনার মন্তব্য রেখে যান