প্রথম পাতা > উইকিপিডিয়া > অন্য ভাবে বাংলা উইকিপিডিয়ার বর্তমান হাল

অন্য ভাবে বাংলা উইকিপিডিয়ার বর্তমান হাল

সেপ্টেম্বর 2, 2009 মন্তব্য দিন Go to comments

বাংলা উইকিপিডিয়ায় আমি বেশ কয়েক বছর যাবৎ কাজ করছি। এর বছরগুলোতে কাজ করতে গিয়ে অনেককেই বলেছি বাংলা উইকিপিডিয়া সম্পর্কে। এদের বেশীর ভাগ লোকই একটি কমন প্রশ্ন করেছে, তাহলে বাংলা উইকিপিডিয়া কারা পড়েন এবং কি পড়েন? এ প্রশ্নের হয়তো টু দি পয়েন্ট উত্তর দেওয়া সম্ভব নয়। কিন্তু সম্প্রতি শেষ হওয়া উইকিমিডিয়া ফাউন্ডেশনের বার্ষিক সম্মেলনে উইকিপিডিয়ার পরিসংখ্যান বিষয়ক একটি পেপার পরা হয় তাতে একটি পরিসংখ্যান টুলস দেখানো হয়, যার মাধ্যমে উইকিমিডিয়া প্রকল্পগুলোতে আলাদা ভাবে দিনে কতগুলো হিট হয় তা জানা যায়। এতে আরও পাওয়া যায় দিনের সর্বোচ্চ হিট হয়েছে এমন ১০০টি নিবন্ধের তালিকা, মাসে সর্বোচ্চ হিট হয়েছে এমন ১০০০ নিবন্ধের তালিকা এবং বছরে সর্বোচ্চ হিট হয়েছে এমন ১০০০ নিবন্ধের তালিকা।  টুলটির নির্মাতা এ টুলকে যথেষ্ট নির্ভরযোগ্য বলে দাবি করেছেন কারণ এ তথ্যগুলো উইকিমিডিয়ার স্কুইড সার্ভার থেকে নেওয়া হয়ে থাকে।

এ টুলটি অনুযায়ী বাংলা উইকিপিডিয়ার আজকের (১-৯-২০০৯) দিনের মোট হিটের সংখ্যা ৬৬,২১৩টি, এর মধ্যে শুধু মানুষের দ্বারা হিটের পরিমান ৩৭,৪৭৪টি। এ হিটগুলোর মধ্যে ৬,১৯৯টি পৃথক আইপি থেকে বাংলা উইকিপিডিয়া দেখা হয়েছে। তবে এ সংখ্যা মটেও সন্তোষজনক নয়। কারণ বাংলা ভাষী লোকের সংখ্যার বিপরীতে এ সংখ্যা খুব হতাশা জনক। বাংলা ভাষায় কথা বলে এমন জনসংখ্যার ভিত্তিতে বাংলা ভাষা বিশ্বের ৭ম ভাষা। কিন্তু উইকিপিডিয়ায় হিটের হার মোট জনসংখ্যার তুলনায় বেশ পিছিয়ে।

আমি আরও একটি পরিসংখ্যান দেখানোর চেষ্টা করেছি। আগষ্ট মাসের সর্বোচ্চ ১০০ হিট হয়েছে এমন নিবন্ধের তালিকা থেকে আমি বের করার চেষ্টা করেছি, কি ধরনের নিবন্ধ বাংলা উইকিপিডিয়া থেকে দেখা হয় বা দেখার চেষ্টা করা হয়। আমি নিবন্ধগুলোকে কয়েকটি বিষয়শ্রেণীতে ভাগ করে তার শতকরা হিসেব দেখানোর চেষ্টা করেছি। এ থেকে আরও যা জানা যাবে বাংলা উইকিপিডিয়াতে বর্তমানে কি ধরণের নিবন্ধের উপর বেশি কাজ হয়ে থাকে। গবেষণার ধারণাটি উইকিম্যানিয়াতে জিমি ওয়েলসের একটি স্লাইড থেকে নেওয়া হয়েছে। নিচে এ বিষয়ক একট লেখচিত্র দেওয়া হল,

আগষ্ট ২০০৯ মাসে বাংলা উইকিপিডিয়া থেকে দেখা সর্বোচ্চ ১০০ নিবন্ধের পরিসংখ্যান

আগষ্ট ২০০৯ মাসে বাংলা উইকিপিডিয়া থেকে দেখা সর্বোচ্চ ১০০ নিবন্ধের পরিসংখ্যান

উপরের লেখচিত্র থেকে দেখা যাচ্ছে যে বাংলা উইকিপিডিয়া থেকে সর্বোচ্চ ভূগোল এবং বিজ্ঞান বিষয়ক নিবন্ধ বেশি দেখা বা সম্পাদনা করা হয়। এর পরেই আছে ইতিহাস এবং ঐতিহাসিক ব্যক্তিদের জীবনী এবং অন্যান্য বিষয়ক নিবন্ধ। তবে হাতাশা জনক ব্যপার হলো বাংলা উইকিপিডিয়ায় স্বাস্থ্য, গণিত এবং সাম্প্রতিক ঘটনা বিষয়ক নিবন্ধের সংখ্যা প্রায় শূন্যের কোঠায়। এ পরিসংখ্যান থেকে আমি এটিই বোঝানোর চেষ্টা করেছি যে আমাদের কি বিষয়ের নিবন্ধের উপরে আরও নজর দিতে হবে এবং কি বিষয়ের উপরে আমাদের নিবন্ধ সংখ্যা বাড়ানো উচিত।

সুতরাং আমাদের উইকিপিডিয়ায় মানুষের বিচরণ আরও বাড়ানোর জন্য কাজ করতে হবে, তাহলেই আমরা নিবন্ধের সংখ্যা বাড়বে, আর নিবন্ধের সংখ্যার বাড়ানোর সাথে সাথে স্বাস্থ্য, গণিত, সংস্কৃতি ও শিল্পের মত গুরুত্বপূর্ণ বিষয় গুলোর নিবন্ধসমূহের দিকে আমাদের বিশেষ ভাবে নজর দিতে হবে।

  1. mak
    সেপ্টেম্বর 3, 2009; 2:09 অপরাহ্ন এ

    ভাল লাগলো।

  2. জয়ন্ত
    সেপ্টেম্বর 4, 2009; 11:26 পুর্বাহ্ন এ

    বেলায়েত ভাই লেখাটা পড়ে খুব ভালো লাগলো।যে টুল থেকে এইটি পেয়েছেন,সেই টুলটির কোনো লিঙ্ক দিতে পারেন?

  3. সেপ্টেম্বর 5, 2009; 8:58 অপরাহ্ন এ

    চিন্তার বিষয়।

  1. No trackbacks yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: