প্রথম পাতা > উইকিম্যানিয়া > উইকিম্যানিয়া ২০০৯ – কনফারেন্স শুরুর আগের দিন

উইকিম্যানিয়া ২০০৯ – কনফারেন্স শুরুর আগের দিন


Wikimedia Foundation and Wikimedia Argentina

গতকাল রাতে ঘুমিয়েও আজকে এখনও ক্লান্তি দূর হয়নি। সকাল থেকে হোটেলেই ছিলাম। অনেক পুরনো বন্ধুর সাথে দেখা হল। আনিরুধ এবং চেন্নাইয়ের সুন্দারামের সাথেও দেখা হয়েছে। সুন্দরামের কাছ থেকে ধার করা ইউরোপীয়ান প্লাগ এডাপটার দিয়ে ল্যাপটপ চার্জ দিয়েছি সকালে। এখনও প্লাগটি আমার সাথেই সুন্দরামকে ফেরত দেওয়া হয় নাই। ওর জন্য হোটেলের লবিতে অনেকক্ষণ অপেক্ষা করেছি, কিন্তু ওর দেখা পাইনি।

বুয়েন হোটেল থেকে হাঁটা দুরত্বেই সম্মেলনের নির্ধারিত ভেন্যু। বুয়েনস আয়ারসে নতুন এবং ৯৫% লোক ইংরেজী বলে না (আসলে বলতেও চায় না), এ কারণে প্রায় ১.৩০ ঘন্টা লাগলো জায়গাটি খুঁজে বের করতে। যা হোক অবশেষে পাওয়া গেল। ইনফরমেশন ডেস্ক থেকে নাম খুঁজে সম্মেলনের আইডি কার্ড নিলাম। আগামীকাল কনফারেন্স শুরু হলেও আজকে ডেভেলপারদের জন্য “হেকার ডে” নামে একটি ইভেন্ট চলছে। উপরের তলাতে উইকিম্যানিয়া অংশগ্রহণকারীদের জন্য আড্ডা দেওয়ার জায়গা করা হয়েছে। স্ন্যাক্স এবং কোল্ড ড্রিংক্সেরও পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।

Picture 004উপরে এসেই পানি খেতে নিয়েছি, হঠাৎ নিজের নামে ডাক শুনেই তাকিয়ে দেখি, সোফায় ক্যারি বসে ডাকছে। ক্যারির হাত মেলাতেই আরও যারা সেখানে ছিল তাদের সাথে পরিচয় হল। বসতে বসতেই দেখলাম রিচার্ড স্টলম্যান আসলো। সকালে তার একটি স্পীচ ছিল, কিন্তু স্পীচটি স্প্যানিশ ভাষায় হওয়াতে আর সেখানে যাইনি। বিকেলে উইকিম্যানিয়ার একটি প্রেস কনফারেন্স রয়েছে সম্ভবত এ জন্যই এসেছেন। কনফারেন্স সাইটের সব জায়গাতে শেষ সময়ের প্রস্তুতি চলছে। প্রোগ্রাম সিডিউল, লোকেশন ম্যাপ সব কিছু দেওয়ালে সাঁটা হচ্ছে। একটা উৎসব উৎসব আমেজ। ভালই লাগছে। তবে নিজের একটা ইউরোপীয় প্লাগ এডাপটার এবং সঙ্গী বাঙালির খুবই অভাব অনুভব করছি। কারণ খুব কম লোকই ইংরেজী ভাষা কথা বলেন। ফলে স্প্যানিশ ভাষীদের সাথে তেমন একটা সক্ষতা গড়ে উঠছে না।

এখানে আবহাওয়া বেশ ঠান্ডা। গাঁয়ের সোয়েটারটিও হোটেলে রেখে এসেছি। এখন আবার হোটেলে যেতে ইচ্ছে করছে। রাতে কনফারেন্সে অংশগ্রহণকারীদের জন্য ওয়েলকাম ডিনার রয়েছে। সেখানেও যেতে হবে।

  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: