প্রথম পাতা > অজানা, উইকিডাটা, উইকিপিডিয়া, মিডিয়াউইকি > বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধে অন্য ভাষার লিঙ্ক (ইন্টারউইকি লিঙ্ক) যোগ করুন

বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধে অন্য ভাষার লিঙ্ক (ইন্টারউইকি লিঙ্ক) যোগ করুন


উইকিপিডিয়াসহ উইকিমিডিয়া প্রকল্পগুলোর বৈশিষ্ট্যগুলো ইদানিং বেশ পরিবর্তন হচ্ছে। সেই সাথে বাংলা ভাষার উইকিমিডিয়া প্রকল্পগুলো যেমন বাংলা উইকিপিডিয়া, উইকিসংকলন, উইকিঅভিধান, উইকিবই প্রকল্পগুলোতেও অনেক নতুন নতুন ফিচার যোগ হয়েছে। সাথে সাথে আগের বৈশিষ্ট্যগুলো নতুন পদ্ধতিতে ব্যবহার করতে হচ্ছে। এর কারণ হচ্ছে মিডিয়াউইকি সফটওয়্যারের উন্নতি সাধণ এবং উইকিমিডিয়া প্রকল্পগুলোর জন্য কেন্দ্রীয় ডাটা রিপজিটরি বা তথ্যভাণ্ডার উইকিডাটা প্রকল্পের আবির্ভাব।

 

উইকিডাটা প্রকল্পটি নিয়ে অনেক সুদূর প্রসারী চিন্তা ভাবনা থাকলেও এর শুরুর পর্যায়ে বর্তমানে প্রকল্পটি সকল ভাষার উইকিপিডিয়ার ইন্টারউইকি লিঙ্ক অর্থ্যাৎ আন্তঃউইকি সংযোগ ব্যবস্থাপনায় ব্যবহৃত হচ্ছে। এর ফলে বর্তমানে কোনো ভাষার নিবন্ধের জন্য এই নিবন্ধের অন্যান্য ভাষার লিঙ্কগুলো পৃথকভাবে ব্যবস্থাপনার প্রয়োজন পরে না, কেন্দ্রীয়ভাবে উইকিডাটা প্রকল্পে তা ব্যবস্থাপনা করা হয়।

তাই উইকিপিডিয়ায় এখন কোনো নিবন্ধে ভাষার লিঙ্ক যোগ করতে আন্তঃউইকিসংযোগ যোগ নয়, বরং নিবন্ধটিকে এখন উইকিডাটায় সংযুক্ত করতে হয়। কিভাবে উইকিডাটায় আপনার বাংলা উইকিপিডিয়ার নিবন্ধটি সংযুক্ত করবেন এই ব্লগ থেকে আপনি তা জানতে পারবেন।

বাংলা উইকিপিডিয়াতে কোনো নিবন্ধ পাতা তৈরি করার পর পাতাটি উইকিডাটায় সংযোগ দিতে বা নিবন্ধে ইন্টারউইকি সংযোগ বা নিবন্ধে অন্য ভাষার লিঙ্ক যোগ করতে উইকিপিডিয়া সাইটের বাম পাশের সাইডবারে অন্যান্য ভাষাসমূহ অংশের নিচে ”আন্তঃউইকি সংযোগ দিন” ক্লিক করুন।

 

তাতে যে ডায়লগ বক্স আসবে তাতে ভাষায় বক্সে একটি রেফারেন্স ভাষা অর্থ্যাৎ আপনার জানা মতে যে ভাষার উইকিপিডিয়াতে একই নিবন্ধ রয়েছে তা নির্বাচন করুন। উদাহরণসরূপ ইংরেজি ভাষার উইকিপিডিয়া English (en) নির্বাচন করা হয়েছে। ভাষার কোড (en) লিখলেই বক্সে ভাষার পরামর্শ দেখাবে।

পাতা বক্সে নির্বাচিত ভাষার উইকিপিডিয়ার কাঙ্খিত নিবন্ধের শিরোনাম দিন বা নির্বাচন করুন। বক্সে লেখার সাথে সাথে পরামর্শ তালিকা দেখাবে। নির্বাচন হয়ে গেলে “পাতার সাথে সংযোগ” বোতাম ক্লিক করুন।

 

 

 

 

 

পরবর্তী ডায়লগবক্সের তালিকায় অন্যান্য ভাষার লিঙ্ক থেকে থেকে নিশ্চিত হোন যে উইকিডাটায় সঠিক পাতার সাথে আপনি আপনার পাতাটি সংযুক্ত করছেন। “নিশ্চিত করুন” বোতাম ক্লিক করুন।

 

 

 

 

 

 

কাঙ্খিত পাতায় আন্তঃউইকি সংযোগ বা ইন্টারউইকি লিঙ্ক বা ভাষার সংযোগগুলো দৃশ্যমান করতে পরবর্তী ডায়লগ বক্সের “ডায়ালগ বন্ধ এবং পাতা পুনরায় লোড করো” বোতাম ক্লিক করুন।

 

 

 

 

তাতে কাঙ্খিত পাতাটি রিফ্রেস হবে এবং পাতার অন্যান্য ভাষার অংশে দেখাবে নিবন্ধের অন্যান্য ভাষার লিঙ্ক। প্রয়োজনে আপনি ভাষার সংযোগগুলোর নিচে “আন্তঃউইকি সংযোগ সম্পাদনা” ক্লিক করে উইকিডাটার সংশ্লিষ্ট পাতায় আন্তঃউইকি সংযোগটি সম্পাদনা করতে পারেন।

 

উইকিডাটায় “অ্যালফ্রেড জি গিলম্যান” পাতার ভাষার সংযোগসমূহ

  1. জানুয়ারি 9, 2014; 4:20 পুর্বাহ্ন এ

    মহান বিষয়
    প্রকৌশল Shoubra অনুষদ
    http://www.feng.bu.edu.eg

  1. No trackbacks yet.

এখানে আপনার মন্তব্য রেখে যান