প্রথম পাতা > উইকিপিডিয়া, টিউটোরিয়াল > বাংলা উইকিপিডিয়া নিবন্ধে সহজে বিষয়শ্রেণী ব্যবস্থাপনা

বাংলা উইকিপিডিয়া নিবন্ধে সহজে বিষয়শ্রেণী ব্যবস্থাপনা


বাংলা উইকিপিডিয়াতে আমরা অনেক রকম কাজ করে থাকি। কখনও আমরা নতুন নিবন্ধ তৈরি করি আবার কখনও আমরা পুরনো নিবন্ধের মানোন্নয়নে কাজ করি। পুরনো নিবন্ধগুলোকে শ্রেণীবদ্ধ করতে আমরা নিবন্ধে অনেক বিষয়শ্রেণী বা ক্যাটাগরি যোগ করি। তা করতে সাধারণত নিবন্ধের এডিট মোড থেকে নিবন্ধের নির্দিষ্ট স্থানে গিয়ে বিষয়শ্রেণী যোগ করতে হয়। নিবন্ধে বিষয়শ্রেণী যোগের এ পন্থা বেশ সময় সাপেক্ষ ব্যাপার এবং বার বার এডিট মোডে যেতে হয় বলে তা প্রায়শই বিরক্তিকর হয়ে উঠে। তবে বাংলা উইকিপিডিয়র নিবন্ধে সহজেই বিষয়শ্রেণী যোগ করতে রয়েছে হটক্যাট নামের ভালো এবং কার্যকরী একটি গ্যাজেট। যার মাধ্যমে ব্যবহারকারী নিবন্ধের এডিট মোডে না গিয়ে নিবন্ধ থেকে বিষয়শ্রেণী যোগ, অপসারণ এবং পরিবর্তন করতে পারবেন। এমনকি নিবন্ধে একই এডিটে একাধিক বিষয়শ্রেণী যোগ করা যাবে।

কিভাবে বাংলা উইকিপিডিয়ায় হটক্যাট ব্যবহার করবেন?

বাংলা উইকিপিডিয়ায় হটক্যাট গ্যাজেট ব্যবহার করতে অবশ্যই আপনাকে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধিত হতে হবে। আপনি যদি আগে থেকেই নিবন্ধিত এবং লগ-ইন অবস্থায় থাকেন তাহলে উইকিপিডিয়া সাইটের আমার পছন্দ অপশনে গিয়ে গ্যাজেট ট্যাব থেকে হটক্যাট সক্রিয় করুন এবং আমার পছন্দ সংরক্ষণ করুন।

গ্যাজেটটি সক্রিয় করার পরে যেকোন নিবন্ধ পাতার নিচে যে বিষয়শ্রেণী অংশ রয়েছে সেখানে কিছু অপশন যুক্ত হবে। (+) চিহ্নিত লিঙ্কে ক্লিক করার মাধ্যমে নিবন্ধের জন্য বিষয়শ্রেণী নির্বাচন বা যুক্ত করার জন্য একটি টেক্সটবক্স পাওয়া যাবে।

টেক্সটবক্সে নিবন্ধ সংশ্লিষ্ট বিষয়শ্রেণী টাইপ করুন। টাইপ করা অক্ষরের ভিত্তিতে হটক্যাট বাংলা উইকিপিডিয়ায় আগে থেকে থাকা বিষয়শ্রেণীগুলো পরামর্শ আকারে বারে প্রদর্শন করবে যেখান থেকে আপনি সঠিক বিষয়শ্রেণীটি যোগ করতে পারবেন। বিষয়শ্রেণী নির্বাচন করার পরে পাশে থেকে ঠিক বোতামটি ক্লিক করলেই বিষয়শ্রেণীটি উইকিপিডিয়ার নিবন্ধে যুক্ত হয়ে যাবে।

যদি একাধিক বিষয়শ্রেণী যোগ করার প্রয়োজন হয় তাহলে ঠিক বোতামটি চাপার আগে পাশের (+) লিঙ্কটি ক্লিক করুন তাতে পাশে আরেকটি টেক্সটবক্স পাওয়া যাবে। সংশ্লিষ্ট বিষয়শ্রেণী নির্বাচন করে ঠিক বোতাম ক্লিক করতে হবে। একই ভাবে এখানে যতগুলো প্রয়োজন বিষয়শ্রেণী যুক্ত করা যাবে। যুক্ত করা বিষয়শ্রেণী সংশ্লিষ্ট বাতিল বোতাম অথবা (x) লিঙ্ক ক্লিক করে অপসারণ করা যাবে।

এছাড়া বিষয়শ্রেণী সংশ্লিষ্ট প্লাশ মাইনাস চিহ্নিত লিঙ্কে ক্লিক করলে বিষয়শ্রেণীটি প্রতিস্থাপন করা যাবে। এছাড়াও তীর চিহ্নিত লিঙ্কগুলোর মাধ্যমে নির্বাচিত বিষয়শ্রেণীর উপবিষয়শ্রেণী (চাইল্ড) বা অধিবিষয়শ্রেণীর (প্যারেন্ট) তালিকা পাওয়া যাবে এবং বিষয়শ্রেণী নির্বাচন করা যাবে।

বিষয়শ্রেণী নির্বাচন হয়ে গেলে তা সংরক্ষণ করতে বারের সংরক্ষণ বোতামে ক্লিক করুন। এরফলে বিষয়শ্রেণীগুলো নিবন্ধের এডিট মোডে নিয়ে যাবে। এডিটমোডে আপনি চাইলে বিষয়শ্রেণীর ক্রম পরিবর্তনসহ অন্য যেকোন পরিবর্তন করতে পারেন।

এডিট মোডের সংরক্ষণ বোতাম ক্লিকের মাধ্যমে নিবন্ধে বিষয়শ্রেণী যোগ করার পন্থা সম্পন্ন করুন। এছাড়াও যেকোন নিবন্ধে (-) চিহ্নিত লিঙ্ক ক্লিক করে সংশ্লিষ্ট বিষয়শ্রেণী অপসারণ করতে পারেন।
হটক্যাট সম্পর্কে বিস্তারিত জানতে দেখুনঃ http://commons.wikimedia.org/wiki/Help:Gadget-HotCat

  1. কোন মন্তব্য নেই এখনও
  1. No trackbacks yet.

এখানে আপনার মন্তব্য রেখে যান